Warning: count(): Parameter must be an array or an object that implements Countable in /customers/4/a/c/dailybdtimes.com/httpd.www/wp-includes/post-template.php on line 284

যুক্তরাজ্যে প্রথমবারের মত এক ব্যক্তির দুই হাত প্রতিস্থাপন

two hand replacement

যুক্তরাজ্যে প্রথমবারের মত এক ব্যক্তির দুই হাতই অস্ত্রপচারের মাধ্যমে প্রতিস্থাপন করা হয়েছে। লিডস জেনারেল হাসপাতালে এ অস্ত্রপচার করা হয় বলে জানিয়েছে বিবিসি। অস্ত্রপচারের মাধ্যমে পাওয়া নতুন হাত দুটিকে ‘অসাধারণ’ বলে বর্ণনা করেন ক্রিস কিং।

তিনি বলেন, “আমার পক্ষে এর চেয়ে ভালো কিছু আশা করা সম্ভব ছিল না। এটা লটারি জেতার চেয়েও বেশি কিছু। কারণ আমার আবার নিজেকে সম্পূর্ণ মানুষ বলে মনে হচ্ছে।”

উত্তর ইংল্যান্ডের ডনকাস্টারের বাসিন্দা কিং তিন বছর আগে এক দুর্ঘটনায় দুই হাতের বুড়ো আঙ্গুল বাদে হাতের তালুর অর্ধেকটাই হারান। ৫৭ বছর বয়সী কিং জানান, এরই মধ্যে তিনি হাত কিছুটা নাড়াতে পারছেন। “হাতগুলো দেখতে সত্যিই অসাধারণ লাগছে। এগুলো আমার হাত।

এগুলো সত্যিই আমার হাত। আমার রক্ত সেগুলোর মধ্য দিয়ে প্রবাহিত হচ্ছে। আমার শিরা-উপশিরা সেগুলোর সঙ্গে সংযুক্ত। সেগুলো আমার। সেগুলো সত্যিই আছে।”

কিংয়ের হাতে অস্ত্রপচারকারী দলের নেতৃত্ব দিয়েছেন প্লাস্টিক সার্জন অধ্যাপক সিমন কাই। তিনি বলেন, “আমার জানা মতে কব্জির নিচ থেকে হাত প্রতিস্থাপনের ঘটনা এটাই প্রথম। কব্জির নিচের অংশটি একটি হাতের সবচেয়ে সক্রিয় অংশ। যেকারণে এই অংশ অস্ত্রপচার অনেক বেশি কঠিন ও জটিল।”

শরীরের অভ্যন্তরে অঙ্গ প্রতিস্থাপনের তুলনায় বাইরের দিকে অঙ্গ প্রতিস্থাপন অনেক বেশি সংবেদনশীল বলে মনে করেন এই প্ল্যাস্টিক সার্জন। বলেন, “শরীরের ভেতর কিডনি ঠিকঠাক মত কাজ করলে সেটি দেখতে কেমন হয়েছে তা নিয়ে কেউই মাথা ঘামায় না।”

লিডসে এর আগেও অস্ত্রপচারের মাধ্যমে এক ব্যক্তির হাত প্রতিস্থাপণ করা হয়। কিন্তু উভয় হাত প্রতিস্থাপণের ঘটনা এটিই প্রথম। গত কয়েক দিন ধরে এই অস্ত্রোপচার করা হয় এবং তা সম্পূর্ণ সফল হয়েছে বলে আশা করছেন কিং। এখনি তিনি অধীর আগ্রহে হাতের ব্যান্ডেজ খোলার অপেক্ষায় আছেন।

Leave a Reply

Go Top
%d bloggers like this: