মায়ের সামনে থেকে যেভাবে হুম্মাম কাদের চৌধুরীকে ‘ গুম’ করা হলো

মুহাম্মদ আব্দুল্লাহ

সালাউদ্দিন কাদের চৌধুরীর ছোট ছেলে হুম্মাম কাদের চৌধুরীকে ঢাকার সিএমএম আদালত প্রাঙ্গন থেকে ডিবি পরিচয়ে তুলে নেয়া হয়েছে বলে অভিযোগ করেছেন তার আইনজীবীরা। ঘটনার পর থেকেই নিখোঁজ রয়েছেন হুম্মাম কাদের চৌধুরী। তিনি কোথায় কি অবস্থায় আছেন তা কেউ বলতে পারছে না। ঢাকা মহানগর পুলিশ বলেছে, ওই নামে কাউকে তারা গ্রেফতার বা আটক করেনি। কোতয়ালি থানা পুলিশ বলেছে, এমন কোন ঘটনা আদালত প্রাঙ্গনে ঘটেনি।

হুম্মামের আইনজীবী অ্যাডভোকেট হুজ্জাতুল ইসলাম আল ফেসানি জানান, আজ বৃহস্পতিবার বেলা সাড়ে ১২টার দিকে ট্রাইব্যুনালের রায় ফাঁসের ঘটনায় তথ্য প্রযুক্তি আইনে দায়ের করা মামলায় ঢাকা মহানগর দায়রা জজ আদালতে হাজিরা দিতে গেলে গাড়ি থেকে নামার পর ডিবি পরিচয়ে তাকে নিয়ে যাওয়া হয়।

হুম্মামের অপর আইনজীবী চৌধুরী মোহাম্মদ গালিব রাগিব সাংবাদিকদের জানান, সালাহউদ্দিন কাদের চৌধুরীর স্ত্রী ফারহাত কাদের চৌধুরী ও ছেলে হুম্মাম কাদের চৌধুরী আজ তথ্য-প্রযুক্তি আইনের মামলায় হাজিরা দিতে আদালতে যান। কিন্তু গাড়ি থেকে নামার পরপরই ঢাকা মহানগর দায়রা জজ আদালত ভবনের নিচ থেকে কয়েকজন লোক নিজেদের ডিবি পুলিশ পরিচয়ে হুম্মামকে নিয়ে যায়।

তিনি বলেন, সকালে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল থেকে সালাউদ্দিন কাদের চৌধুরীর রায় ফাঁসের মামলায় তথ্যপ্রযুক্তি ট্রাইব্যুনালে হাজিরা দিতে আসেন হুম্মাম ও তার মা ফারহাত কাদের চৌধুরী। হুম্মাম সামনের আসনে চালকের পাশে ও তার মা পেছনের আসনে বসা ছিলেন। তারা ঢাকার দায়রা জজ আদালতের সামনে পৌঁছলে আরো মামলায় আটকের কথা বলে হুম্মামকে গাড়ি থেকে নামিয়ে নিয়ে যায় ডিবি পরিচয়ধারী পাঁচ থেকে ছয়জন ব্যক্তি।

আইনজীবী রাকিব বলেন, হুম্মামকে যারা আটক করেছেন তারা কোনো পরিচয়পত্র ও গ্রেফতারি পরোয়না দেখাননি। আটককারীদের পরিচয় সম্পর্কে আমরা এখনও নিশ্চিত হতে পারিনি বলে তিনি উল্লেখ করেন।

এ বিষয়ে বিকেলে কোতয়ালি থানার ওসি আবুল হাসান বলেন, এ ধরনের কোনো ঘটনার কথা জানি না। আমি এখন সিএমএম আদালতের সামনেই দায়িত্ব পালন করছি। এরকম কোনো ঘটনা ঘটতে দেখিনি। সন্ধ্যা পর্যন্ত এ বিষয়ে থানায় কোনো অভিযোগ করা হয়নি।

মহানগর পুলিশের মিডিয়া সেলের ডিসি মাসুদুর রহমান বলেছেন, হুম্মাম আমাদের কাছে নেই। পুলিশ তাকে গ্রেফতার বা আটক করেনি।

মানবতাবিরোধী অপরাধের মামলায় মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে বিএনপি নেতা সালাহ উদ্দিন কাদের চৌধুরীর।

Leave a Reply

Go Top
%d bloggers like this: