সরকারের ভিত্তি জনগণ নয়, ভারত : নোমান

বিএনপির ভাইস চেয়ারম্যান এবং সাবেক মন্ত্রী আবদুল্লাহ আল নোমান বলেছেন এই সরকারের মূল ভিত্তি বাংলাদেশের জনগণ নয়, ভারত। তারা জাতীয় ঐক্য গড়তে ভয় পায়। জাতীয় ঐক্য গড়ে উঠলে সরকারের সকল অগণতান্ত্রিক কার্যক্রম বন্ধ করে গণতান্ত্রিক প্রক্রিয়ায় ফিরে আসতে হবে। এ কারণেই আওয়ামী লীগ জাতীয় ঐক্য চায় না।

শুক্রবার দুপুরে জাতীয় প্রেসক্লাবে ছাত্রদলের সাবেক সাধারণ সম্পাদক হাবিবুর রশিদ হাবিবসহ সকল কারাবন্দী ছাত্রদল নেতাদের মুক্তির দাবিতে আয়োজিত অনুষ্ঠানে এসব কথা বলেন আবদুল্লাহ আল নোমান। ছাত্রদলের ঢাকা মহানগর (পূর্ব) শাখা এ অনুষ্ঠানের আয়োজন করে।

নোমান বলেন, এ সরকারের সকল কাজ ভারতকে খুশি করার জন্য। বাংলাদেশের জনগণকে খুশি করার জন্য কোনো কাজ তারা করে না। এ জন্য দেশের সকল মানুষ পরিবেশ ধ্বংসকারী রামপাল বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের বিরোধীতা করলেও সরকার এর কাজ চালিয়ে যাচ্ছে।

কোনো বিষয়েই সরকার জনগণের কাছে সফলতা নিয়ে যেতে পারে না। তার পুলিশের বুলেট নিয়ে জনগণের কাছে যায়। অন্ধকার রাতে বাবা-মায়ের কোল থেকেন সন্তানদের ধরে নিয়ে হত্যা করে। তাই সরকার খালেদা জিয়ার দেয়া ঐক্যের ডাকে সাড়া না দিয়ে নিজেরাই ঐক্যের করছে বলে অভিযোগ করেন সাবেক এ মন্ত্রী।

জঙ্গিবাদ দমনে সরকারের ভুল পদক্ষেপের কথা উল্লেখ করে আবদুল্লাহ আল নোমান আরও বলেন, জঙ্গিদের শুধু পুলিশের অস্ত্র দিয়ে দমন করা যাবে না। এটা একটা ‘মতবাদ’ বা ‘দর্শন’। এই মতবাদকে পাল্টা মতবাদ দিয়ে মোকাবেলা করতে হবে। কিন্তু সরকার সে পথে না হেটে, অস্ত্রের পথ বেছে নিয়েছে। অগণতান্ত্রিক সরকার বন্দুকের নলের ওপরে জোর দিয়ে টিকে থাকতে চায়। তাই জনগণের সামনে অনুসরণ করার মতো মতবাদ নিয়ে হাজির হওয়ার শক্তি তাদের নেই।

ছাত্রদলের নেতাকর্মীদের উদ্দেশে বিএনপির ভাইস চেয়ারম্যান বলেন, পুলিশ এবং ছাত্রলীগের হাত খালি নেই। আমাদের হাত খালি। তাই আগামী দিনে আন্দোলনকে আরও তীব্রতর করতে হবে। অতীতে খালি হাতের মনোবল নিয়েই বড় বড় আন্দোলনে আমরা সফল হয়েছি। হাবিবুর রশিদ হাবিবের মতো নেতাদের জেলাখানা থেকে মুক্ত করে আনতে সেইরকম মনোবল নিয়ে আন্দোলন করতে হবে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বিএনপি নেতা আবুল খায়ের ভূইয়াঁ, শহীদউদ্দিন চৌধুরী এ্যানী। ছাত্রদল নেতাদের মধ্যে রাজীব আহসান ও এজমল হোসেন পাইলটসহ বিএনপির বিভিন্ন অঙ্গ সংগঠনের কেন্দ্রীয় এবং মহানগর নেতারা বক্তব্য দেন। একে সভাপতিত্ব করেন ছাত্রদলের ঢাকা মহানগর (পূর্ব)-এর সভাপতি এনামূল হক এনাম।

সূত্রঃ দ্য রিপোর্ট

Leave a Reply

Go Top
%d bloggers like this: