চীন-মিয়ানমার কৌশলগত সম্পর্ককে ‘হুমকি’ মনে করছে ভারত: গ্লোবাল টাইমস

চীন-মিয়ানমার কৌশলগত সম্পর্ক বৃদ্ধির প্রেক্ষাপটে ভারত ‘হুমকিতে’ পড়েছে এবং মিয়ানমারের সঙ্গে সম্পর্ক উন্নয়নে জোরালো পদক্ষেপ নিয়েছে। চীনা দৈনিক গ্লোবাল টাইমসে প্রকাশিত এক নিবন্ধে এমন দাবি করেছেন দেশটির সেন্টার ফর এশিয়া-প্যাসিফিক স্টাডিজের পরিচালক ঝাও গানচেং।

সম্পাদকীয় নিবন্ধে চীনা থিংক ট্যাংক ঝাও আরো লিখেছেন, ভারতের পূর্বমুখী নীতিতে গুরত্বপূর্ণ ভূমিকায় পালন করছে মিয়ানমার। দক্ষিণপূর্ব এশিয়ার সবচেয়ে ঘনিষ্ঠ দেশ মিয়ানমার। মিয়ানমার সীমান্তবর্তী ভারতের উত্তরপূর্ব অঞ্চল দীর্ঘ দিনের গোলযোগ এবং অনুন্নত অর্থনীতির শিকার। ঝাও আরো বলেন, এ অবস্থায় সীমান্তবর্তী এলাকাগুলো অর্থনৈতিক কারণেই মিয়ানমারের সঙ্গে সহযোগিতা বাড়াতে চাইছে ভারত।

এ ছাড়া, তিনি আরো বলেন, সবচেয়ে গুরুত্বের বিষয়ে হলো বেইজিং এবং নে ফেই তাও’এর মধ্যে ক্রমবর্ধমান কৌশলগত অশিংদারিত্বকে ‘হুমকি’ হিসেবে দেখছে ভারত। চীনা প্রভাবের বিপরীতে মিয়ানমারের সঙ্গে সহযোগিতা বাড়ানোর প্রয়োজনীয়তা ভারত অনুভব করছে বলে ধারণা ব্যক্ত করেন তিনি ।

নিবন্ধে সদ্য সমাপ্ত ভারত-আসিয়ান এবং পূর্ব এশিয়া শীর্ষ সম্মেলনের কথাও তুলে ধরা হয়। লাওসে অনুষ্ঠিত এ সম্মেলনের অবকাশে মিয়ানমারের স্টেট কাউন্সিলের অং সান সুচির সঙ্গে বৈঠক করেন নরেন্দ্র মোদি। ভারত মিয়ানমারের পাশে থাকবে বলে এ সময়ে সুচিকে আশ্বস্ত করেছিলেন মোদি।

Leave a Reply

Go Top
%d bloggers like this: