Warning: count(): Parameter must be an array or an object that implements Countable in /customers/4/a/c/dailybdtimes.com/httpd.www/wp-includes/post-template.php on line 284

বাংলাদেশী নাগরিকদের জন্য সহজ হলো ভারতের ভিসা প্রাপ্তি

বিডিটাইমস রিপোর্ট : : কোনো রকম অগ্রিম টিকিট কিংবা অ্যাপয়েন্টমেন্ট ছাড়াই এখন থেকে ভারতের ভিসার জন্য আবেদন করা যাবে। রোববার (৯ জুলাই) থেকে পরীক্ষামূলকভাবে এ পদ্ধতিতে ভিসা কার্যক্রম চালু করেছে চট্টগ্রামে ভারতীয় সহকারী হাইকমিশনার কার্যালয়।

ভারতীয় ভিসা প্রাপ্তরা ক্ষেত্রে ভোগান্তি দূর করতে বছর খানেক আগে সহকারী হাইকমিশনার দপ্তর অগ্রিম বাস, ট্রেন কিংবা বিমান টিকিটের মাধ্যমে ভিসা দেওয়া শুরু করে। এরপর কিছুদিন আগে থেকে কোনো রকম টিকিট ছাড়াই নারীদের ভিসা দেওয়া শুরু করে।

রোববার (৯ জুলাই) থেকে নারী-পুরুষ সবার জন্য পর্যটন ভিসা আরও সহজ করা হলো। এখন থেকে যাত্রার অগ্রিম টিকিট ছাড়াই ভিসা পাওয়া যাবে। এই প্রক্রিয়ার ফলে কোনো ধরনের ভিসা নিতে আর সমস্যা হবে না বলে মনে করছেন ভারতীয় সহকারী হাইকমিশন কার্যালয়ের কর্মকর্তারা।

সহকারী হাইকমিশনার সোমনাথ হালদার বলেন, হয়রানি দূর করতে সর্বসাধারণের জন্য ভিসা উন্মুক্ত করে দেওয়া হয়েছে। নির্ভুল তথ্যে আবেদন ফরম এবং সংশ্লিষ্ট কাগজপত্র ঠিক থাকলেই ভিসা দেওয়া হবে। মেডিকেল, এডুকেশন, ব্যবসায়িক কিংবা অন্যান্য ভিসা প্রক্রিয়াও সহজ রয়েছে বলে তিনি জানান।

সোমনাথ হালদার আরও জানান, প্রথম ধাপে ১৫ দিন, এরপর এক মাস এই প্রক্রিয়ায় ভিসা দেওয়া হবে। এতে যদি মানুষের উপকার হয়, তাহলে সারা দেশে স্থায়ীভাবে এই প্রক্রিয়ায় ভিসা দেওয়া হবে। প্রতিদিন সকাল আটটা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত ভিসা জমা নেওয়া হবে। এই প্রক্রিয়ার রোববার (৯ জুলাই) প্রথম দিন শেষে ৭৯১টি ভিসার আবেদন পড়েছে। কাগজপত্র পরীক্ষা-নিরীক্ষার পর মঙ্গলবার তাঁদের ভিসাসহ পাসপোর্ট ফেরত দেওয়া হবে।

সংবাদ সূত্র : প্রথম আলো

Leave a Reply

Go Top
%d bloggers like this: