Warning: count(): Parameter must be an array or an object that implements Countable in /customers/4/a/c/dailybdtimes.com/httpd.www/wp-includes/post-template.php on line 284

শেখ মুজিব সম্পর্কে হুমায়ুন আজাদ

” মুজিবের কথা মনে হলে আমার জুলিয়াস সিজারের কথাই মনে পড়ে। মুজিব ক্রমশ হয়ে উঠতে থাকেন একনায়ক, গণতান্ত্রিক জুলিয়াস সিজার হয়ে উঠতে থাকেন একনায়ক সম্রাট জুলিয়াস সিজার। মুজিব পরিবৃত ছিলেন দুষ্ট রাজনীতিক, বিশ্বাসঘাতক ও স্তাবকদের দ্বারা– স্বার্থপরতা আর কৃতঘ্নতা ছাড়া যাদের আর কোনো প্রতিভা ছিল না। তারা অনেক আগে থেকেই তাঁর বিরুদ্ধে চক্রান্ত করতে থাকে, তিনি তা বুঝতে পারেননি। চক্রান্ত করার থেকে যা ভয়াবহ তা হচ্ছে, তারা তাঁকে দূষিত করতে থাকে; জনগণ থেকে বিচ্ছিন্ন করতে থাকে….

মুজিবকে রাজমুকুট দেওয়া হয়নি, দেওয়া হয়েছিল সংবিধানের ‘চতুর্থ সংশোধনী’। সেটি তিনি হাতে ঠেলে সরিয়ে দেননি, গ্রহণ করেছেন; সেটি ছিল রাজমুকুটের চেয়েও শক্তিশালী। মুজিবকে ‘চতুর্থ সংশোধনী’র মাধ্যমে অর্পণ করা হয় মহারাজমুকুট, ক্ষমতা দেওয়া হয় স্বাভাবিকের চেয়েও বেশি। তিনি কি একটি রাজবংশ প্রতিষ্ঠা করে রেখে যেতে চেয়েছিলেন যুবরাজদের, যারা তাঁর পরে হবে বাংলাদেশের নিরঙ্কুশ অধীশ্বর? চতুর্থ সংশোধনী তাঁকে করে তুলেছিলো মহাএকনায়ক; কিন্তু ওটি ছিল তাঁর জন্য আত্মহত্যা্ , নিহত যদি নাও হতেন, চতুর্থ সংশোধনীর পর তাঁর জীবন হত ধারাবাহিকভাবে আত্মহত্যা। মহানেতার মর্মস্পর্শী পরিণতি! ”

[হুমায়ুন অাজাদ] {অামরা কি এই বাঙলাদেশ চেয়েছিলাম} [ অাগামী প্রকাশনী, নবম মুদ্রন মে ২০১৩] {পৃষ্ঠা নম্বর ৫৬,৫৭,৫৮}

Leave a Reply

Go Top
%d bloggers like this: